বামনগোলা

ডিজিটাল ইন্ডিয়ার যুগেও নোংরা পুকুরের জলই একমাত্র ভরসা, বেহাল দশায় মালদার গাজোল ব্লকের একাধিক গ্রাম

ভয়ঙ্কর জল কষ্ট। মানুষকে খেতে হচ্ছে পুকুরের জল। গ্রামে নেই পরিচিত পানীয় জলের ব্যবস্থা। নেই কোনো ডিপ টিউবওয়েল। সারাবছর গ্রামবাসীদের ভরসা একমাত্র কুয়োর জল। 
   
বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে সেই কুয়োর জলের স্তর নেমে যায়। জল দিয়ে উঠতে থাকে কাদা। এই পরিস্থিতিতে পুকুরের জল খেতে হচ্ছে গ্রামবাসীদের। যে পুকুরে স্নান করে গবাদিপশুরা। জামা কাপড় কাচা হয়। একদিকে কুয়োর জল অন্যদিকে পুকুরের জল দীর্ঘদিন খেয়ে গ্রামের মানুষদের শরীরে বাসা বাঁধছে বিভিন্ন রোগ। ডিজিটাল ইন্ডিয়ার যুগে এই ছবি উঠে আসলো মালদা গাজোল ব্লকের পান্ডুয়া গ্রাম পঞ্চায়েতের কানোট, বেতা শাড়ি, ধুমাদিঘীর মতো গ্রামে।

গ্রামবাসীরা বলেন পরিস্রুত পানীয় জলের জন্য বারবার আবেদন করলেও কোনো লাভ হয়নি। ফলে সারা বছর ধরে তাদের কুয়োর জল খেতে হয়। আর তীব্র গরমে কুয়োর জলস্তর নেমে গেলে ভরসা একমাত্র গ্রামের পুকুর।
    
তীব্র গরমে এই ভয়ঙ্কর জল কষ্ট নিয়ে সরব হয়েছে বিজেপি। বিজেপির উত্তর মালদা সাংগঠনিক জেলার সভাপতি উজ্জ্বল দত্ত বলেন তৃণমূল পরিচালিত, পান্ডুয়া গ্রাম পঞ্চায়েত লক্ষ লক্ষ টাকা খরচ করে ইকো পার্ক তৈরি করছে, কিন্তু গ্রামে পরিস্রুত পানীয় জলের ব্যবস্থা করতে পারেনা।
    
ঘটনা শুনে হতবাক জেলা তৃণমূলের মুখপাত্র শুভময় বসু। তিনি বলেন এটা কখনোই মেনে নেওয়া যাবে না একবিংশ শতাব্দীতে মানুষকে এভাবে পুকুরের জল খেতে হচ্ছে। দলের পক্ষ থেকে স্থানীয় গ্রাম পঞ্চায়েত ও জেলা পরিষদকে বলা হবে দ্রুত পানীয় জলের ব্যবস্থা করতে।